আফগানিস্তানে নারীদের মানবাধিকার লঙ্ঘনে উদ্বিগ্ন মহিলা পরিষদ

ভোক্তাকণ্ঠ ডেস্ক

আফগানিস্তানের নারীদের অধিকার খর্ব করা ও তাদের অধিকার আদায়ের আন্দোলন বেত্রাঘাত করে বন্ধ করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

পাশাপাশি দেশটির নারীদের অধিকার আদায়ের আন্দোলনে সংহতি প্রকাশ করেছে নারীর অধিকার আদায়ে সোচ্চার সংগঠনটি।

রোববার (১২ সেপ্টেম্বর) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আমরা বিভিন্ন সংবাদ মাধ্যমে গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে সম্প্রতি নির্বাচিত সরকারকে উৎখাতের মাধ্যমে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন তালেবান সরকার গঠিত হয়েছে।

এ সরকার নারীদের অধিকার খর্ব করে বিভিন্ন নীতি গ্রহণ করছে।

ইতোমধ্যে সরকার নারীদের ক্রিকেট খেলা বন্ধের ঘোষণা দিয়েছে, নীতি নির্ধারণী প্রক্রিয়ায় কোনো নারীকে নেওয়া হয়নি, এমনকি তাদের পুরুষ স্বজন ছাড়া বাইরে যেতে এবং কাজে যেতে বাধা দেওয়া হচ্ছে।

আফগান নারীদের এ ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় বাংলাদেশ মহিলা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

নানাভাবে আফগানিস্তানে নারীদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে, যার বিরুদ্ধে আফগান নারীদের সংগঠিত প্রতিবাদ বেত্রাঘাতসহ নানাভাবে বন্ধ করার অপচেষ্টা করছে তালেবান সরকার।

বাংলাদেশ মহিলা পরিষদ আফগানিস্তানের নারীদের অধিকার আদায়ের সংগ্রামের প্রতি পূর্ণ সমর্থন ও সংহতি প্রকাশ করছে।

একইসঙ্গে আফগানিস্তানের নারী ও কন্যা শিশুদের অধিকার নারী-পুরুষের সমতার ভিত্তিতে এবং নিরাপদে নিশ্চিত করার বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘের মানবাধিকার পরিষদসহ সব আন্তর্জাতিক নারী ও মানবাধিকার সংগঠনের প্রতি আহ্বান জানান।